যখনই আকাশ দেখি ভাবি তুমি এলে
মেঘের ভেলায় নীলের পর্দা ঠেলে
সুপ্ত মনের সবুজ ক্ষেতে আনন্দ হিল্লোল
রিম ঝিম ঝর্না ধারায় ধূসর দিগন্তে জাগে প্রান
পথ চাহি কোন সে বধু দূরে ঐ পাহাড়ের কোলে
প্রিয় যে তার আসিবে ফিরে, গিয়াছে কয়লা খাদান।।

পাথুরে দেওয়ালে খাপরার চালা, এক মুঠো মোটা ভাত
সারি সারি বস্তিতে শুধু বাঁচার লড়াই সকাল থেকে রাত
এরাও মানুষ, তবে পায়না কিছুই, সমাজেই করে বসবাস
তারি মাঝে আছে ঝামেলা অনেক, অনেকের যাতায়াত
কয়লার গুঁড়োয় হলেও কালো, তাতেও হয়নি  ব্রাত্য
জেনেছে ওরা কাজটাও যেতে পারে, কলুষিত হলে অমৃ্ত।।

চারি ধার তার সবুজে ভরা বিস্তৃত ধানের  ক্ষেত
তবু আকুলি ওঠে প্রান, গাহে অশনি সংকেত
প্রতিদিন, মাস, বছর ওরা তুলে আনে সভ্যতার আলো
জীবনের অসম যুদ্ধে বেঁচে থাকে অনেক টা সময়  
নিয়ে রোগ ব্যাধি, কে জানে কবে ঘুচবে কি ব্যাথা
বাঁচার জন্য প্রয়োজন অতি সামান্য, জীবনে একটু আলো ।।