ঐ জাগছে ,ঐ জাগছে, দিগন্ত জাগছে
আলোর রেখায় রেখায় মাথা তুলছে
ওরা জাগছে, ছোট ছোট আশা নিয়ে
বেঁচে থাকছে, আশা জাগছে, আলো জ্বালছে।।

ঘুম ভাঙছে, ক্ষুধা বাড়ছে, পথ চলছে
জীবনের ফেলে আসা দিন গুলো
হিসাবের খাতা দেখে হাসছে, শুধু হাসছে
শূন্যেরা পাখা মেলছে, কথা বোলছে ।।

পৃ্থিবীর কোণে কোণে কত শিশু কাঁদছে
হিসাবের খাতা থেকে বুঝে নিতে চাইছে
ওরা জাগছে, রোদে পোড়া পেশী গুলো
বজ্র কঠিন  হতে থাকছে, আশা জাগছে।।

বারুদের আগুনে ঝলসানো মানবতা
কেড়ে নিতে চাইছে, দিগন্ত জাগছে
রক্তের উপাদানে উর্বর মাটিতেই
মানবতার বীজ বুনে, নূতন পৃ্থিবীর
কথা ভাবছে, আশা জাগছে, ওরা জাগছে।।