ঝিনুক চোখে মুক্তোর খোঁজে
সাগর সেঁচেই চোলেছি
স্বপ্ন দেখে চোখের নীলে
সাগরের বুকে মাথা রেখেছি
সূর্য ঢাকা টুকরো মেঘে
বৃষ্টির আশা কোরেছি
কেউ না জানুক মনের কথা
দেখেছি ও মনেই জলছবি ।।


ছায়া চাই একটু ছায়া
ঊষর প্রাণে একটু ছোঁয়া
ঝম ঝমিয়ে না হলেও বৃষ্টি
শিশিরে ভিজেই এ প্রাণ পাবে পুস্টি
যদি প্রেম থাকে পাশে পাশে
ভাবনার মৃগ দেবে ধরা
তোমার হৃদয়েই মুখ গুঁজে।।  


চল আকাশ দেখি জোছনা মেখে
ঐ নিশির সুরে জীবনের গান বেঁধে
জীবনবেলা হোক আবেশ ভরা
ক্লান্তি মানুক হার প্রমের কাছে
ঐ ঝিনুক চোখেই মুক্তো খুঁজে।।