যাক যাক সব বাদ যাক
জাহান্নামে যাক সব বাদ
বাদানুবাদে মানুষ জীর্ন
না খেতে পেয়ে হয়েছে শীর্ন
কেউ দেবে এক মুঠো ভাত
জীবনের সূর্য টা ঢেকেছে
বঞ্চনার কালো মেঘে
এবার যাবে প্রাণ টাই বাদ।।


কি হবে ঐ সব বাদে বাদে
মৌল না অ-মৌল কি হবে ভেবে ভেবে
জন্মেই যে শিশু শোনে বাদের বাদানুবাদ
অক্ষর জ্ঞানের আগেই ক্ষুধার যন্ত্রনা
শিক্ষার আগেই যে শোনে শিকারের মুর্ছনা
গভীর বিষ্ময়ে দ্যাখে স্তুপীকৃত খাবার
ক্ষুধা ডাকে তবু খেতে মানা তার
হয়ত সে শিশু ভাবে কবে এরা যাবে
সেজে গুজে মিথ্যার পাহাড়ে বসে
শুধুই স্তোক বাক্য ভরাতে নিজের ঝুলি
ম্যাজিক দেখাতে হাতে নিয়ে অন্য শিশুর খুলি।।


জন্মেই যে শিশু জেনেছে সেও নয় মানুষ
তার খাবারের দখল নিয়েছে কোন এক বাদ
পড়ে আছে শুধু উচ্ছিস্টই যার নেই কোন স্বাদ
বলবে না কি সেও যাক নিপাত যাক
যত সব ভন্ডের দল নিপাত যাক তসকরবাদ।।


যাক সব যাক  সব বাদ যাক
কিসের ধর্ম যে পারেনা হতে সহিষ্ণু
রক্তের হোলিতে যে উল্লাসে মাতে
দিয়ে দোহাই অদেখা সেই উপর ওলার
তলে তলে সব এক গোছায় নিজের ভাঁড়ার
যাক সব যাক, জাহান্নামে যাক সব বাদ।।