রাজ রক্তের অধিকারি হয়েও নেমেছিলে পথে
কেটেছে দীর্ঘ ২৭ বছর অন্ধকার ঘেরা টোপে
কালোর অধিকার - গনতন্ত্র চাওয়ার অপরাধে
পারেনি ওরা পারেনি,  তব কন্ঠ করিতে রুদ্ধ
তবু থেমে গেল ইতিহাস, স্মৃতি শুধু খুঁজে ফেরে
সারা পৃথিবী জুড়ে হা-হুতাস গনতন্ত্র শোকস্তব্ধ।।


যে দিন গুলি ছিল রাস্তায় রাস্তায় ঘোরা জোহন্সবার্গে
ছোট্ট অখ্যাত সে গ্রামের আরো ছোট এক স্বপ্নের
ততদিনে হয়েছে অপরাধী সাদা চামড়ার চোখে
স্থান হল শেষে আফ্রিকার কুখ্যাত কালাপানিতে
চুনা পাথরের খনিতে,  শ্রমিকের চোখের পানির উৎস
গেছে শুকিয়ে প্রতিফলিত সূর্য রশ্মির রোষে ।।


বিশ্ব জেনেছে কালোর শক্ত্‌  নহে সে অবরুদ্ধ  
ক্ষমতার হুংকার পারেনি করিতে গনতন্ত্র অবদমিত
মুক্তি পেয়েছে হাজার বছরের বর্ণের-বিদ্বেষ অভিশাপ
আলোর দিশায় চোখ মেলেছে নব আশা নব ভাষা
তবুও যে যেতে হবে বন্ধু,  এ কাল যে বড়ই মহিমাময়
শুধু মনে হয় বন্ধু চলে গেলে ! এযে গন তন্ত্রের দুঃসময়।।