প্রেম যমুনার ঘাটে বাঁধা আছে মনতরী
সই বইলে বাতাস লাগে দোলা
বেসামাল হয় একলা চলা
বলনা কি দিয়ে তায় আড়াল করি।।


হৃদয়ের ফল্গুধারা ঝর্না হয়ে ঝালর দোলায়
নানা রঙের স্বপ্ন ভাসে মনেরি দোমোহনায়
হলে মন প্রেমের কাঙাল
লোকের কথায় কি আসে যায়।।


ঘরতে মন বসেনা থাকি উদাস নিরালায়
কবে গো দেবে ধরা বাসবে ভালো
সকাল গিয়ে দুপুর এল
বয়ে যায়, যায় গো সময়।।


নিশিথের বাঁশি শুনে  প্রেম যে প্রহর গোনে
পূর্ণ হলে বাঁকা শশী উঠবে সে কোন গগনে
দুহাতে সরাই যদি লাজের ঐ ওড়না খানা
পাব কি প্রেমের দেখা এ মন আর বাধা মানেনা।।