তবু ভালো লাগে যখন দেখি দোকানি কোট-প্যান্টে
দাম যাই হোক না কেন, ক্রেতা খোঁজে হাসিমুখে
এগিয়ে আসে আমি কি সাহায্য করতে পারি
আধ ময়লা আন্ডারওয়ার ছাড়া ধুতি পরা দোকানির চেয়ে।।


যেখানেই যাই কেউ দেবেনা বিনি পয়সায়, তবে কেন
মিছে মিছে মনটাকে রাখি আখের গুড়ের টিনের নীচে
থাকবে সব কিছু,  যদি সয়, দোষ কোথায় চেঁখে দেখতে
অন্তত একটা পানীয় বা অন্য কোন প্যাকে একটু ঊষ্ণতা।।


একটা চাউ তিন জনে, পেট ভরেনা - মন কিন্তু ভরে
হাসি খুশি থাকে, যা হবে তো হবে এই বেকারী বাজারে
ভেবে কি লাভ ! চেষ্টা করি, যা পাই তাই করি সময়তো কাটে
কেটে যায় জীবন তবু  নদীর মত প্রানবন্ত ধারার হাত ধরে।।


হয়তো সহকর্মী মেয়েটা মুচকি হাসে ভালো লাগে,
দূখ্যের কথা শুনে মনটা কলকলিয়ে ওঠে, ভাবি আমার আর
কি বা করার আছে, হাত ধরে ফেলি  দুখঃ আছে  থাকবে
কি হবে শুধু শুধু দিন গুলো নস্ট করে, যা হবে তা হবে ।।