কেমন গেল একটি বছর কসছি হিসাব তাই
কতটা পেলাম কিইবা দিলাম দুনিয়াটারে ভাই
কেউ বা মাতে হুল্লোড়ে রাত বাজে খুশীর ধিন্তা ধিনা
মা-মাসিতে হলেও তফাত ঘণ্টা কয়েক বইতো না।।


বিরিয়ানি - কেকের গন্ধে মনযে হল পাগলপারা
নয়গো হুজুগ ঠুনকো জিনিষ যেমন ভাবা তেমনি করা
উঠছে তুফান -পান পেয়ালায় শহর থেকে গলি
মানুষ নামের জীব সে আজব দেয় শুধু হাততালি।।


কেউ বা বলে বছর গেল মূল্য বৃদ্ধি আর ধর্ষনে
জ্ঞানি গুনি বলেন শুনি বাজে কথার হয়না মানে
আয় বেড়েছে অনেক বেশী রয়েছে মানুষ হাসিখুশি
অন্যায় এতে নেইতো কোন নেতায় নিলে একটু বেশী।।


মরছে গরীব দিক-বেদিকে ফুঁসছে দেখি শাহবাগ
এপার-ওপার রাজা-উজির খাচ্ছে সবাই  রেশমি কাবাব
চলেছে অনেক তর্ক-বিবাদ লোক দেখানো কথার মালা
কেউ বা বলে আরে মামা তুই তো মোর বাপের শালা।।


কেউ বা দেখি সেজে গুজে মাংস বেচে ক্ষুধার অন্ন চাই
কেউ বা আবার মেলায় হিসাব ভুল হল কি তাই
বর্ষবরন নাচ্ছে খোকন  সাথে কোমর দোলায় ফিঁয়াসে
বাপের টাকায় ডিসকোথেকে  তাতেই বা কি যায় আসে।।


মায়ের কোলে ভীষন  গরম নূতন কিছুই নাই
ঠান্ডা খুঁজে মাসীর কোলে ঠাঁই নিয়েছি ভাই
আজ দুখের কথা শোনাই মানা মজা নেবার রাত
উদোম হবার এইতো সময় আন্তরজাতিক বাত।।  


কোনটা আসল কোনটা নকল কেই বা বোঝে ভাই
ঘরে বসে  দেখছি  ছবি  দূর-ধর্শনে সাংহাই
ঘসে ঘসে জীবন মলাট রং চটেছে অনেকটাই
ভুল হলেও মুখ বেঁকিয়ে  বলি হ্যাপি ন্যু-ইয়ার চাই।।