পথ নেই দেওয়ালে ঠেকেছে পিঠ
নামো বন্ধু রাস্তায় এবার  রাস্তাতেই থাকি ঠিক
দুপায়ে দলেছি বার বার অত্যাচারির হাতিয়ার
এবারও দেবনা পালিয়ে যেতে হও হুঁশিয়ার
এস বন্ধু হাতে ধর হাত থাকলেও শত আঘাত
ফিরিয়ে দেব অভিঘাতেই আঘাতের জবাব ।।


পথ নেই সব মিলেছে গিয়ে শয়তানি মজলিশে
দু চোখে হায়নার দৃষ্টি কথা কয় দেঁতো হাসি হেসে
গন্ডারের চামড়ায় ঢেকে শরীর-মন পালিছে শয়তান
মিথ্যার পাহাড় চূড়ায় বাজে বিষময় প্রেমের গান
দিনমনি গিয়েছে ঢেকে বেনিয়ম-বেনিরাপত্তার  মেঘে
পথ নেই, আয় নেমে আয় ক্রোধে-ঘৃনায় দুরন্ত বেগে।।


কেন হল সন্তান শয়তানি তখতের গোলাম, কার অবদান
কাকের পিছনে ছুটে  কাজ ফেলে সবে  হয় হয়রান
আড়ালেই থাকে সকল সত্য  দাপুটে মিথ্যার রিপোর্টে
অভাগিরা হলেও দিনে রাতে নিকৃষ্ট কামনার বলিদান
মরেও পায়না এক মুঠো আগুন অথবা শেষ শান্তির মাটি
কেহ খুঁজে পায় পচে যাওয়া মৃত শরীরে নূতনের উপস্থিতি।।


পথ নেই,   ছিঃ ছিঃ ছিঃ   দেওয়ালে ঠেকেছে পিঠ
সব ফিরিয়ে নাও আলো দেখিওনা আর ওরা অন্ধকারের জীব।।