আবার কি আমায় পৃথিবীর আলো দেখাবি
এই অভাগীর মা হয়ে চোখের জলে ভাসবি
কিছু দিন, একটু বেশী দিন রাখনা অন্ধকারে
জন্মাবার আগেই মরে যেতে চাইছি জন্মান্তরে ।।


মা তোর অনুভুতিতে দেখতে পাচ্ছি সুর্য নেই
ভীষন  বেক্টেরিয়া গুলো বাড়ছে  তরতরিয়েই
বাতাস কেও বিশ্বাস হয়না সেও তো বাহক
লোলুপ দৃষ্টিতে চাটবেই চার  বা চর্তুদশেই হোক।।


আরো কিছু দিন তুই বন্ধা হয়ে থাক যেন
কোন কন্যা ভ্রুনও বাসা না বাঁধে ও জঠরে
অসহায় তুই আমিও,  নিরাপত্তা কে দেবে
নেকড়ের দল ঘুরছে সমাজে নিবিড় আঁধারে ।।