তোমাকে ধরব বোলেই
ঘুরে বেড়াই দিন দূপুরে বনবাদাড়ে
খুঁজে বেড়াই পথে পথে একনাগাড়ে
দূরে ঐ মাঠের শেষে রেলের ধারে
বাবলা গাছে ঝিমায় ফিঙে মৌতাতে।।


তোমাকে দেখব বোলেই
ছুটে বেড়াই পাকা ধানের ক্ষেতের মাঝে
বাসা খুঁজে বুনো হাঁসের সঙ্গ পেতে
ঘাসের ঢিপির উপর বসে বাচ্ছা ফোটায় মা হাঁসে
বিল চড়ুইয়ের বাসা থেকে মুখ বাড়িয়ে চিঁ চিঁ ডাকে।।


তোমাকে জানব বোলেই
ডুব সাঁতারে পাল্লা জমাই পানকৌড়ির সাথে
কাদামেখে মুঠোয় ধরি পুকুর সেঁচার শেষে
শালুক খুঁজে কাটাই বেলা সন্ধ্যা নামার আগে
কাঁকড়া খুঁজি ধানের গোড়ায় গেঁয়ো খোকার বেশে।।


তোমাকে বুঝব বোলেই
বসে থাকি উদাস মাঠে বাঁশের বাঁশি নিয়ে
বেলা শেষের ভেলায় চড়ে সূর্য যখন অস্তাচলে
পুবের আকাশ আলো করে জাগছ তুমি কেমন করে
ভরছে নদী কানায় কানায় একটু একটু করে।।