(শ্রদ্ধেয়া শিল্পী সুচিত্রা সেনের প্রয়ানে  শ্রদ্ধার্ঘ )


রমা- রিনা ব্রাউন আমাদের অনেক শ্রদ্ধার, ভালোলাগার
অনেক সৃস্টির বিষ্ময় প্রেরণা মননে গেঁথে যাওয়া
কল্পনার অনাবিল ধারায় ভেসে ওঠা মুখ
কর্মের অদম্য নিষ্ঠায় নিজেকে ব্যাপ্ত রাখা
সংযত সত্তায় সরিয়ে রাখা জীবনের সব সুখ
সব কিছু ছেড়ে এই পথ শেষ করার বাসনা
আজ আপামর গুন মুগ্ধ দর্শকে সাত-শত পাকে বেঁধে
চলে গেলেন অনন্ত যাত্রার পথে নিজেকে অন্তরালে রেখে।।


অনেক স্মৃতি নিয়ে হয়ত বা দিন আসবে যাবে
ভালোলাগার দাবীতে আজো মানুষ অনেক বিচার করবে
গুনমুগ্ধ জনে  ফটোতে সুগন্ধি জ্বালিয়ে তৃপ্ত হবে
ভাব তরীতে ভেসে হারিয়ে যাবে নস্টালজিক কয়েক দশক আগে
তবু সেই মহীরুহ মা সারদার আদর্শে ভেসে ভেসে
ম্যাডাম নিজেকে সরিয়ে নিলেন চির অবগুন্ঠনে ঢেকে।।