ভাবনার আকাশে ওড়াই ঘুঁড়ি নিত্য দিনের নেশায়
কাজের শেষে কাজের মাঝে চিরকুটে বা ডায়েরির পাতায়
সাজাই কথা ছন্দমেলাই ভাবনাতেই ভাসাই ভেলা
নীলের পাখায় মেঘের দেশে কখনো বা সমুদ্র বেলা
ঝিনুক খুঁজি কবিতা আসরে মুক্তা লাভের আশায়
বুঁদ হয়ে থাকি পড়তে পড়তে কখনো বা সৃষ্টির নেশায়
রাত দূপুরে সূর্য ওঠাই  অমাবস্যাতেও পূর্ণিমা
ভাবের চোখে কাজল পরে করি প্রেম বিরহের কল্পনা
শীতের রাতে কোখিল ডাকাই তূষার ঝরাই বৈশাখে
বুড়ো শালিকের ঘাড়ে চড়ে ঘুরে আসি সুদূর শৈশবে
ছন্দ কাটি ছন্দ গড়ি কত যে হয় হিজিবিজি
মনের সুখে পাঠাই আসরে আমরা সব্বাই কবি বাবুজি
মন্তব্যের বাক্স ভারাই পাতায় পাতায় ছুটে ছুটে
বাক্স যদি উপচে পড়ে ভাবি বসে আছি আজ মসনদে
দুখী দুখী ভাব লিখিছি পাতায় পাতে নিয়ে রেশমি কাবাব
ঘুমিয়ে পড়েছে নূরজাহান  আসরে আছি হয়ে নবাব
আফিমের নেশা বড় সেকেলে কবিতায় আঁকি চুম্বন
ঘুম পেলে চিন্তা জাগাতে সিগারেই খুঁজি মৌবন
কালকে অফিস নেই আজ তাই রাত জাগা
সকালে ওঠা বেশ দেরীতে খেয়ে বিবির খোঁচা
তবু ভয় নেই ওড়াতে ঘুঁড়ি উঠলেও ঝড় মুখে
বলি ক্ষেমা দাও মোরে আজ আছি একটু সুখে।।