এই গ্রহ কি সত্যি মানুষের
নাকি মনুষত্য হীণ দুপেয়ে কোন জীবের
যেখানে ভালোবাস নেই, বিশ্বাস নেই
নেই চেতনার বুদ বুদে ভালোবাসার লক্ষন
নিবিড় তমসায় ঢাকা আমিত্ব অনুক্ষন
চপল কথার দানিতে ভরা স্বার্থের অনুরনন।।


মনের সবুজ বাগানে ফোটেনা হাসি নিয়ে সকাল
কি পেলাম, কতটা পাব ভেবে ভেবে যত গোলমাল
সব আমার, সব আমার, কারো নেই দরকার
এই সৃষ্টির বাগানে কেবল  আমিই যোগ্য উত্তরাধিকার
প্রাগ ঐতিহাসিক মননে শুধুই  বহে  দম্ভের হুঙ্কার।।


যে শিশু জন্মায় কুঁড়ির আবরনে হিংসার তপ্ত ঊষ্ণতায়
সেকি পারে হতে সত্যিকারের মানুষ অন্যের সেবায়
সেকি পারে ত্যাজিতে সকল,  বহুজন, সমাজ হিতায়
দিনে দিনে আমিত্বের পোষাকে সজ্জিত যোদ্ধা রনাঙ্গনে
মাগিয়া রণ ছিন্ন ভিন্ন মননে  মনুষত্যের মহা শ্মশানে ।।


প্রকৃতি, সৃষ্টির বাগানে সচেতন আবেগে ফুটিয়েছে ফুল
দুহাত ভরে দিয়েছে ভালোবাসার পরশ, সে কি তবে ভুল !
এ আমার অধিকার রবে ধ্বনিছে কামনার ফুটন্ত রস
ছিন্ন ভিন্ন প্রকৃতি কাঁদিছে নিরালায়, হয়ে  নিদারুন শিকার
জাগ মাত, প্রবল রোষানলে জ্বালাও এ অনাচার, কর সংহার।।