আমার মায়ের আঁচলে রোদ মাখা সকাল
পূর্নিমায় ভেঙ্গে দেয় বাঁধ জোছনার কল্লোল
কালো চাদরের অন্তহীন সামিয়ানায়
নক্সা তোলা তারার ফুলের মেলায়
আমার মায়ের আঁচলে নেই কোন আকাল।।


এ আঁচলের বাতাসে বহে বসন্তে নবীন পাতার গন্ধ
ফুলেরা ফোটে হাসি হাসি মুখ নিয়ে অনাবিল, নিশ্চিন্ত
তপ্ত দূপুরে মায়ের আঁচলে খুঁজি এক টুকু শান্তি
অঝোর ধারার  বর্ষনে ঘুচে যায় প্রাণের ক্লান্তি
সবুজ পাতারা ফিস ফিস করে বলে, এখন ভালো আছি।।


হোক সে ধূলা মাখা, তবু এ আমার মায়ের আঁচল
খুঁজে পাই জীবনের রুপ, রস, গন্ধ, নহে আমি পাগল
আমৃত্যু স্বপ্ন দেখি, আবার জন্মাই যেন এই আঁচলের ছায়ায়
দু পায়ে শিখেছি চোলতে, তারি অসীম মমতায়
স্নেহের সাহসে ক্ষনে ক্ষনে সঞ্চয় করেছি বল।।


জীবন ভোরেছি কানায় কানায় অনাবিল আনন্দে
সুখে দুখে পেয়েছি সঙ্গ মেতেছি আপন ছন্দে
দানা, পানি, ক্ষীর, ননী, দু হাতে নিয়ে আকুল হৃদয়ে
জননী আছে দাঁড়ায়ে, দুলাল তাহার ফিরিবে ঘরে
এ আমার মায়ের আঁচল, আর কোথায় পাব তারে।।