নিবাস, সখির হৃদয় জুড়ে সারা বছর ধরে
পায় উপমা ওষ্ঠে প্রিয়ার  হাসির তুফান তুলে
আগুন জ্বালায় কেউ বা তখন মন তরণীর পালে।।


সবাই বলে হৃদয় ছেনে তুই নাকি সই জাগিস
কথায় কথায় অভিমানের কাঁটায় ঘেরা থাকিস
হৃদয় বীণার ধুন শুনে তুই স্বলাজ হয়ে ফুটিস ।।


ফাগুন এলে আগুন ঝরাস মন পলাশির বনে
হাসির ঝিলিক তোর উপমা, প্রিয়ার ঠোঁটের কোনে
থাকিস শুধুই ভাব সাগরের পরাণ সখির সনে।।


লালের প্রদীপ দিস জ্বেলে তুই মন ভুবনের কোলে
থরে থরে শাখায় শাখায়, আকাশ ছুঁয়ে ঊর্দ্ধে মাথা তুলে
সোহাগীর পেতে সোহাগ, তুলতুলে তুই পাশ বালিশের ছলে।।


গান বাঁধে তাই মন ফকিরে  দূখ্য-সুখের কালে
গোলাপ - পলাশ - শিমুল নিয়ে তিন ভুবনের পারে
ভালবাসায় - এলো খোপায় - আপন ছায়ার তলে ।।