বিশ্ব জুড়ে ঝড়  চলছে আলোচনা তর্ক-বিতর্ক
শতাব্দী প্রাচীন আলোচনার দেওলে  শেওলা
প্রতিবারেই একটা দিনে ঝাড় পোছ, নূতন কথা
হাজার প্রকল্পের জল গড়ায় ফাইল থেকে ফাইল
পরের দিন থেকেই ধুলোর আস্তরন,  তুলতুলে ব্যাথা
বেমালুম ভুলে যায় সব বোদ্ধা - দিন গোনে অভাগীরা
মিছিল পাল্টা মিছিল, নানান প্রতিশ্রুতি এক দিনের
সারা বছরের ক্যালেন্ডারে আর একটা উৎসবের দিন
মন্দ কাটেনা নানা রঙে নিজের রঙ মেলাতে লজ্জা হীন
সংখ্যা তত্বের অনেক কাটা-ছেঁড়া, কোথায় কম কোথায় বেশী
সদ-ইচ্ছার প্রতিকার !!  নৈবচঃ নৈবচঃ, আবারো আবারো
কেউ থাকেনা পিছিয়ে, সব্বাই দেখাতে চায় আছি আছি
অভিধান খুলে বা আপন সৃজনে নূতন শব্দের কারসাজি
সব মিলিয়ে তুলনায় দেশি নয়, আন্তর্জাতিক অতুলনীয় দিন।।


অত্যাচারের খড়গ চুপি চুপি হাসে, নূতন ফন্দি আঁটে
যাবি কোথায় অভাগী, কে বাঁচাবে পথে ঘাটে অথবা ঘরে
কার আছে সাহস, জন্মগত অধিকার ছিনিয়ে নেবে
শতাব্দীর পিছলানো পথে থামা, বলা, শুধু একটি দিনের জন্য
ও সবে কান দিতে নেই শুনে রাখ নারী, এ পৃথিবী ভোগের
কেউ ভাবেনা তোমার কথা, নেই মাথা ব্যাথা, তুমি আজো পণ্য।।