মুঠো মুঠো শান্তির রং ছড়িয়ে
সারা রাত জেগে আছো নিঝুম চরাচরে
পূর্ণ প্রভায় প্রেম জাগিয়ে তবু সেই একা
ক্ষয়ে ক্ষয়ে বিলীন হবে প্রেম হীন আঁধারে।।


ভোরের কাকলী ছুঁয়ে যাবে প্রান্ত রাতের আঁচলে
তখনো তুমি নিমগ্ন প্রেমে, গঙ্গা-যমুনা-পদ্মা-মেঘনাতে
আবিরে আবিরে জাগিবে দিন - তোমার বিদায়ের কালে
কাজল চোখের পদ্মকলি, মেলিবে দল নূতন বাসন্তি প্রভাতে।।


উচ্ছাসে প্রাণ মেলিয়া ডানা,  মাখে রং নানা ভাবে
হেলিয়া - দুলিয়া - ছাতিমের তলে দোলন বৈভবে
সোম রসে সমৃদ্ধ শরীর-মন নাচায় যুগল তালে মিলে
ভাবের দিশাহীন মত্ততায় - শান্তি-অহিংসার কথা ভুলে।।


তবু এসো, নব কলেবরে-নব উন্মাদনায়, সকল ক্লান্তি ভুলে
দেখ,  যেন বসন্ত ফিরে না যায়, রং না পেয়ে বনে বনে
কৈশোর-যৌবন-বয়ে চলা কাল ভেসে যাক গানে গানে
এস বসন্ত, জাগো নূতন পাতা, নব দখিনা সমীরনে।।