১.
দ্যাখ ভাই, আপন বুদ্ধিতে করে খাই
তোদের কি, যখন যেখানে খুশি আসি যাই
নীতি-ফিতি বাদ দে, ও সবে আর নাই
বসে আছি ঝোলা নিয়ে,  সুযোগ এসেছে যখন
ধুর,  যে যা খুশি বলুক, ভরে নিই, ভরে নিই।।


২.
জীবন টা একে বারেই হয়েগেছে বাসি লুচি
মোম বাতি জালাই, হাঁটা হাটি করি
পোষাকে বদল আনি, আলাদা ভাবে জাগি
সুযোগ বার বার কেউ কি দেবে, এসেছে যখন  
বাড়া ভাত, কাচা কাপড়, বলনা কি কোরে ছাড়ি।।


৩.
হাতে রইল পাঁচ, তবে রোদে জলে ঘুরে
কস্ট একটু হবে বৈকি, দাঁতে দাঁত চেপে
কটা দিন একটু বেশি উদার হতে হবে
বমি না হওয়া পর্যন্ত ভালোবেসে গিলতে হবে
ধুস,  কিছুটা তো ছাড়তেই হবে গুছিয়ে নিতে ।।


৪.
ভাট বকা, গুছিয়ে বলা, চিরকুটের লেখা
অনেকেই গালি দেবে, আবার ভুলেও যাবে
উৎসবের মেজাজে, লোকে কত কি তো বলে
রাগ ভোলা অভ্যাস টা জরুরী, না হলে জলে যাবে
উঠতি সময়ের নিরিখে, শুধু একবার ঝুঁকি নিতে হবে।।


৫।
দাবী নয়, আশীর্বাদ চেয়ে যেতেই হবে
যদি এক বার শিকে ছেঁড়ে, দিব্যি কেটে যাবে
মালে মালে মালাকার, গাড়ী, বাড়ী সব হবে
দেশের সবাই কর দেবে, সভায় ঘুমিয়ে কেটে যাবে
কিছুই বলতে হবেনা, কেবল কে দিচ্ছেনা হিসাবটা রাখতে হবে।।