কত মন ভাবছে একসাথে কারো কি জানা আছে !
ঘরের কোনে,ধুধু মাঠে, বন বাদাড়ে, আকাশের বুকে, সমুদ্র  সৈকতে
জোনাক আলোয়, চাঁদনি রাতে, ক্ষেতের আলে, চিতার পাশে
চিলের ডানায়, চলার পথে ছড়িয়ে থাকা পথের ধূলায়,
জীবনের উত্তাপে, অথবা মমতা হীন বাসায় - ফুটপাতে
স্বপ্ন কাজল মাখা প্রতি মুহুর্তের অনাগত ভবিষ্যতের পথে পথে।।


বাতাসের সাথে  সখ্যতা, আকাশের বুকে মাথা রেখে ঝিমানো
ঝড়ের মুখে নাস্তা নাবুদ মাঝির শক্ত হাতে নাওয়ের মুখ ঘোরানো
ভুলের মাশুল গোনা প্রতি দিনের সুদের খাতায়, ধূসর স্মৃতির পাতায়
সুন্দরী প্রেমিকার চোখের পাতায়, কেটে যাওয়া ঘুড়ির সুতো
হাটাৎ খুঁজে পাওয়া পোকায় কাটা চিঠির বিবর্ণ বর্ণমালায়
ফেলে আসা দিনের উচ্ছাস অথবা বেদনায় দোমড়ানো কথায়।।


প্রতিদিনের পাহাড় প্রমাণ পরিশ্রমে ক্লান্ত শরীরের শিরায় শিরায়
রাস্তায় দাঁড়ানো সস্তার প্রসাধনে ঢাকা জীবন নাটকের লেখায়
ধেয়ে আসা দুরন্ত অমানবিক ছবির অনুষ্ঠানে  দেঁতো হাসি
ফেলে দেওয়া উচ্ছিস্ট খাবারের গন্ধে গত্রহীনের অনাবিল খুশি
কখনো বা চোখ আটকানো অট্টালিকার ওপারে, রাজপথের দুপাশে
ভাবছে সবাই, ভিন্ন ভিন্ন উপলব্ধির বহু মাত্রিক বয়ে যাওয়া অসীম স্রোতে।।