দুর্নীতি, বহু চর্চিত ভীষণ কঠিন এক গবেষনার বিষয়
সংজ্ঞা ঠিক হয়েছে কি ? অতীত থেকে বর্তমান কোন প্রামান্য পাতায়
ছোট, বড়, না মাঝারি,  কিভাবে হবে পরিমাপ, নীতিই বা কি
চালাক থেকে বোকা - সব্বাই, বোঝে আপন মননে, শিক্ষায়
জীবন  থেকে নেওয়া মুঠো মুঠো পাওয়া-না পাওয়ার দীক্ষায়
চাহিদার সীমা কি হবে ? কে বলবে, দেশের বোবা অর্থনীতি !!


যে যার সুবিধা মত, জন গোষ্ঠীর ক্ষমতায় থাকা মানুষ-জন
বাতলিয়ে দেন অনেক মতামত, যাতে রক্ষা পায় আপন ধন
শ্রেণী বিভাজনের  ফয়দা ওঠানোর নানান ব্যবস্থার সুপারিশ
যা লক্ষ লক্ষ মানুষের মগজ ধোলাই,  উধারনের পর উধারন
ধুঁকতে থাকা মানব জীবনে মূল্য হীন কিছু কথার ব্যবস্থা পত্র
মাঠা তোলা দুধে জীবনের সাধ মেটানোর উপদেশ - অবদান।।


বস্ত্রহীন মানুষ টা যদি কোন ভাবে হাতিয়ে নেয় একটা টুকরো
যদি ক্ষুধায় কাতর মানুষ টা শ্রমের বিনিময়েও খাবার না পায়
মাথার উপর পাহাড় প্রমান অনাস্থার বোঝা - দোষ কার
নাকি - এই সব মানুষ কে নিয়ে ব্যবসায়িক লাভা লাভ
কে বলবে, কোনটা ঠিক, সামাজিক বৈষম্য-মূল্যহীন বোধের মধ্যে
অবিচল  হেঁটে যাওয়া, কিছু উপকার উপঢৌকনের টোপে
কি হবে তা, কে বলবে ! সম গোত্রিয় মানুষ !  নাকি ঐ ওরা,
যারা বোঝেনা কোন ভাবেই, আর এক দল প্রাণী-মানুষের কথা  ।।