হাসি মেখে সারা মুখে, দুহাত জুড়ে চলছে নমস্কার  
সঙ্গে স্যাঙাত গ্যাঁড়াতন্ত্রের, মিথ্যা কথার জয় জয় কার
বিনি পয়সার রঙ্গ নাটক চলছে দেখ পথ জুড়ে
একটা দিলেই ধন্য হবে, দেঁতো হাসি খুড়োর কলে ।


তলে তলে চলছে কি চাল ব্রহ্মা কি তা জানে
সত্য-মিথ্যার কলে পড়ে মহেশ্বর ধান ভাঙে
বিষ্ণু বাবু করছে কবুল ভুল হয়েছে বলে
জনগন ছুলছে পেঁয়াজ ভিজে চোখের জলে।


টিভি ওলা কাগজ বালা আছে মজায় দেদার
নানা রঙ্গ কভার করে  কার কি আছে বলার
কেউ থামেনা হাজারে ভাই গল্প লক্ষ কোটির
গরমিলে তে হলেও ভরা খেলা গেঁড়া নীতির ।


ননীর শরীর রোদে পোড়ে, ধ্বনির তালে কোমর দোলে  
বাবু-বিবি কল্পতরু, চলছে খেলা গ্যাঁড়াকলের চালে  
না চাইলেও বলছে শুনি, পাবে পাবেই সবপেয়েছির মজা
পাড়ায় পাড়ায়, ঘরে ঘরে, মন্দির থেকে মাজারে
সব খানেতেই ফেরি ওলা , হাতে গরম ভুল ভুল ভাজা।।