চৈত্র মাসে রোদের তাপে মাথায় ফোটে খই
ভুল বকছে সবাই মিলে রাখতে দখল গ্যাঁড়াতন্ত্রের মই
ওরে শিবের গাজন যেমন তেমন নাচছে ভোলা কমিশন
নন্দী-ভৃঙ্গি সবাই মিলে ঠায় দুপুরে গাইছে নগর সং-কীর্তন।


মিথ্যা বলা নয় অন্যায় এযে মহান শিল্পকলা
আবার কেউ বা দেখেন জগৎ জুড়ে ষড়যন্ত্রের মালা
মৌলবি আর পুরুত মশাই আছেন বসে দরজা করে হাট
কেউ না কেউ চলার পথে ঠুকলে মাথা দেবেন আশীর্বাদ।


মনসা থেকে কালী-শনি, গাজীবাবার সময় যাচ্ছে ভালো
অন্নাভাবে খালি পেটেই দূপুর রোদে মিছিলে হাঁটে কালো
উঠবে ফটো বলছে দাদা আরো জোরে জোরে চ্যাঁচা
ভাবছে কালো কি কল হল,  একি কলের খ্যাঁচা।


মারা-মারি, লাঠা-লাঠি, বাজার গরম, নানা রকম কথা  
নিচের দিকেই গড়ায় জল, বীর বিক্রমে ভেসে থাকে মাথা
ছাতার নিচেই দাদা-দিদি-বৌদিমনি, ওরাই রাজার রাজা
গ্যাঁড়াতন্ত্রের গজানন্দ নাচে গায় খাবে ভুল ভুল ভাজা।।