ভাবার লোকের অভাব নেই, আছেন সবাই সাথে
চলছে এখন সেই ঋতুটাই, শুনছি পথে ঘাটে
বিজ্ঞজনে বলছেন বটে,  নাকি ঊষ্ণায়নই গোড়া
বাড়ছে গরম কিসের আশায় জানে কি তা নেড়া ।


পাঁচ বছরে বাড়েই যদি একটি ঋতু আরো
কতটুকু আর হবে ক্ষতি, হিসাব করতে পারো
তোমার করেই মালায় মাল, যা যাবার তো যাবেই
পারলে কিছু কামিয়ে নাও, আর ভেবনা গোঁসাই।।


হাড় জালানো, জল মেশানো হাজার রকম সাফাই
করছে ধান্দা আপন জনে, মাসি-মেসো সব্বাই
তোমার দুখে কাঁদছে দাদা, বৌদিমনি, সকল সুধী ভক্ত
ঘ্যান ঘ্যানানি, প্যান প্যানপেনানি হলেও তুমি বিরক্ত।


তোমায় মারি, তোমার কড়ি, প্রতিশ্রুতির ঝুড়ি
দু-হাতে যায় বিলিয়ে তোমায় করতে মন চুরি
হাজা-ভজা-বেহুঁস রাজা ফেলছে দান একটাই
ভুল ভুল দানার - ভাজার সময় গরমটা তাই চাইই।।


পাকছে বেল মগ ডালেতে, ইতিহাসের  খেল
ভুগোল বলে আমায় ছেড়ে করবি  ডাহা  ফেল  
ঠুকুর ঠুকুর করছে কাকে, দেখছে ঘুরে ফিরে
নিত্য দিনের মিথ্যা আশ্বাস, মনের কামার শালে।।