জীবন টা ঠিক কেমন, বুঝলাম না এই স্বল্প পরিসরে
কালের পাক দণ্ডী বেয়ে উপর থেকে নিচ -নাকি উপরে
প্রতি পল ,প্রতি দিন কটা ধাপ, কটাই বা পাক খায়
কি দিয়েই বা মাপি তারে , বুঝিনা, বোঝাটা দূরহ দায়।।


একই কর্ম, ধর্ম, একই পথ, তবুও কেউ কাঁদে কেউ হাসে
বড় জটিল হিসাব, হিসাব মেলাতে সারা জীবন কাটে ছুটে ছুটে
সীমাহীন অন্ধকারে একটু আলোর  খোঁজে  অবিরাম চলা
অথবা চোখ বন্ধ করে পাক দন্ডী পথে শুধুই খুঁজে ফেরা।।


আলোর বৃত্যে ঘুরতে ঘুরতে - একটু অন্ধকারে বিশ্রাম খোঁজে
নিরুদ্দেশ পাখিটা, কালের  ডানা আকাশ ছুঁতে চায় ভুলে
জীবনের কক্ষপথের বাহিরে গিয়ে মাপতে চায় ফেলে আসা পথ
যদিও জানেনা, কখন, কোথায় গিয়ে সত্যই মিলে যাবে সব।।


খোলা মুখ খনির ভিতর নেমে দেখতে চায় কি সে পেয়েছে
নাকি জীবন মাফিয়ারা ইতি মধ্যেই সব নিয়ে, ছাদটাকে
জীবন নাটকের মহাসন্ধিক্ষনে ঝুলিয়ে  হিসাব কসছে
এক- অদেখা, অচেনা গন্তব্য পথে ছুটে চলা শেষ দৃাশ্যের সংকল্পে ।।


নূতন দিল্লি, এশিয়াড ভিলেজ।
১০.০৪.২০১৪