বেশরম যখন তখন ঘামাচির একি জ্বালা
শান্ত হয়না মোটেই, নিচ্ছে শুষে আমপোড়া
সুখ নেই বটের ছায়ায় গামছা পেতে, পান্তা ভাতে
হাঁসপাস করছে জীবন,  চলছে প্রখর দহন
মহাকালের কল-কাঠিতে বাংলায় গ্রীষ্ম আসে।।  


ব্যাঙ বাবাজী গামছা কাঁধে চোখ ঢেকেছে সানগ্লাসে
ছেড়ে পুকুর ইধার-উধার একটু ছায়া খোঁজে
লেবু-জল কুলফি মালাই বাবু-বিবি খাচ্ছে সবাই
কাঠি-বরফ চুসে চুসে দাদা-দাদী মরছে কেশে
ছাতা মাথায় বলদ দুটো ভর  দুপুরে লাঙ্গল চষে।।


বাসে ট্রেনে আম জনতা অফিসের কি মমতা
সকাল হলেই ছুটছে সবাই কালটা গ্রীষ্ম বোলেই
ঠান্ডা ঘরে - পাখার নিচে দিনটা ভালোই কাটে
একটু সময় বেশী থেকে  রোদটা  বিদায় নিলে
পায়ে পায়ে বাড়ীর পথে ফেরে সবাই দলে দলে ।।