বেজে উঠে নারা কোন রণাঙ্গনে,
ঘনান্ধকার ডেকে দিপ্তি আনে।
অকাল সন্ধা সনে,
ভঙ্গ করেছ রণে!
উদ্ভবে অমানিশা
দেবে কে পথের দিশা?
এসো তুমি বীর
কর উচু শির
দেখ সবুজের রেশ
এনেছ বাংলাদেশ
এসেছে সবুজ সাজে
রক্তিম আভা মাঝে
করেছ মুক্ত পাল
পতাকা সবুজ-লাল
পাবে কিসে চিরকাল মুক্তি?
স্বাধীনতা- এই শেষ উক্তি।