ইতিহাস ভীম গদাধর বিশাল বপু ভয়ংকর এক মূর্তিতে,
নিরিহ নীরব সাজে অত্যাচারির অত্যাচারের ফুর্তিতে।


ক্ষমতার দর্পনে মন অর্পনে মন নিমরাজি,
আজীবন রাজত্বে মন জীবনমরন জান বাজি,
তখনই অন্তরে তার স্বৈরাচারের ভূত চাপে!
ইতিহাস দেয় অবকাশ, উন্নতি তার হয় পাপে।


নিজেকে নিজেই দাবি যোগ্যতমের যোগ্যতায়,
অহমের পৈশাচী মন আপন মনেই পূর্ণতা পায়।


যেদিন ভয়ভীতিহীন আত্মারা তার ন্যায়বিচারের বীন বাজায়,
শাসক ভাবে এইভাবে ও চেচিয়ে আমার ধ্বংস চায়।


আত্মভোলা বগ্লাহারা শাসন যে হয় মরণ ফাদ।
শোনা যায়,
জনতার অট্রহাসি সর্বনাশী কাপন তোলা বজ্রনাদ।