কি লিখি তোমায় ?
চারদিকে হানাহানি বিদ্বেষ
লোভী চোখ মনখানা ভেঙ্গে দিয়ে যায় ।
দিন যায়, মনভাঙ্গা পাখি উড়ে চলে যায়
কেমন কাটছে দিন আমার ?
কি লিখি তোমায় ?


এখানে হিজল গাছ ঘন ছায়া ফেলে
তার নীচে হেলেঞ্চা পাতার ভিড়ে ভিড়ে,
মন উড়ে যায়, দূরে চলে যায় ।
শহুরে আদিম ইচ্ছে গুলো নখদন্ত ম্যালে।
দিন কেটে যায়  --
সেই সুনিবিড় ছায়াতটে
মন উড়ে যেতে চায় ।


ঈর্ষার পৃথিবীটা ভারি অশোভন,
দমফাটা ধোঁয়ায় ভরা স্বার্থের ছায়া ।
তবু এরই মাঝে হটাৎ মলয় সমীরণ ।
তাই বুঝি সকালেতে কাগজ কলম নিয়ে,
কিছু লিখতে তোমাকে মন চায় --
মন চায় - শুধু ভাবি বসে,
কি লিখি তোমায় !