ঘুম পাখি উড়ছে একাকি ।
ধাপে ধাপে আকাশের ওপর তলায়
ঘুরছে সে ... খুঁজছে সে ...
যে মানুষ অরণ্যেতে থাকে, দগ্ধ আগ্নেয়গিরি
যার সাথে মিলে মিশে তৈরি করে
প্রশ্নবোধক চিহ্ন এক,
সে মানুষ খোঁজে ।
কেন খোঁজে ঘূম পাখি তাকে ?
এই যে শহর জুড়ে কোটি মানুষেরা
একটু সুখের আশায়
ঘুরপাক খায় সারাদিন,
তাদের প্রজন্ম ছেড়ে
ঘুম পাখি কেন ফিরে যেতে চায়
প্রস্তর যুগের আঙ্গিনায় ?
তার চেয়ে আয় ঘুম পাখি তোকে দিই
আয় পাখি তোকে দিই
যে মানুষ খুঁজছিস তুই ...
আয় দেখি আয় তো,
কানামাছি ভোঁ ভোঁ
সে মানুষ আছে এইখানে ... এই তো ।
ওই তো ... ওখানে ওই তো ...
ওখানে তো নেই ... গেল কোথায় ?
কি জানি ... জানি না তো !