বলবার মতো কিছুই ছিল না
যা ছিল, তা ছিল মোড়কে ঢাকা
কিছু কথা, তাও রাবিন্দ্রীক নয় ।
তুমি জানতেও পারলে না  
জাহাজঘাটার রাস্তাটা কোন দিকে ।
এখন পাগদন্ডী পথ ...
অন্য কোনো নদী,
অন্য বন্দর ...
যেখানেই নোঙ্গর পড়ুক
একবার পেছনের দিকে চেয়ে দেখো ।