(৫০ পেরিয়ে বুঝতে পারি, আমাদের প্রজন্ম যা পারেনি, এই প্রজন্ম সেটাই করতে চাইছে। এতোদিন তাদের শুধু নেতিবাচক দিকটাই দেখেছি কি না, তাই ক্ষমা চাইছি এই প্রজন্মের কাছে...)
যতটুকু ছিল সাধ
তাই দিয়ে গড়েছি প্রাসাদ।
মিটিয়ে মনের আশনাই
ভোররাতে বেজেছে সানাই
দুঃখের কালোরাত কেটে।
খুশীর হুল্লোরে ফোটে
বাঁধভাঙা জীবনের বান...

তবুও গায়নি কেন গান
দোয়েল-ময়না-টিয়া পিয়ালের শাখে?
কেন স্থির প্রজাপতিদল?
হায়দারি রাজীবের হাঁকে শাহবাগ চঞ্চল
বুড়িগঙ্গার বাঁকে। প্রজন্মের বাজি ~প্রাণ
দিলেও ফেরাবে মায়ের সন্মান।

চলো যাই তারুণ্যের কাছে
নিজেদের যা যা কিছু আছে
দেব আজ দু-হাতে বিলিয়ে
ফাল্গুনী বসন্তের রঙে রাঙিয়ে
চেয়ে নেব ক্ষমা করজোড়ে
আমাদের প্রজন্মের ব্যর্থতার তরে।