(বাংলা কবিতায় আমার ১০ম কবিতা)

এখানে নামাজ মিশে যায় কীর্তন কলরোলে
বুদ্ধ-কৃষ্ণ-জিউস রোজই হাত ধরে পথ চলে


ভাষার আবেগে স্বাধীন বাঙালি হিন্দু ও মুসলিম
বিভেদ ভুলে ঘর বেধেছে শ্যামলী ও শামিম


মননে তাদের শাপলার ছবি, হৃদয়ে দোয়েল ডাকে
বুড়িগঙ্গায় নৌকা ভাসায় নবাবগঞ্জের বাঁকে


‘বদর বদর’ বলরে মাঝি গাও প্রাণভরে গান
বাংলা আমার মায়ের ভাষা, বাংলার সন্তান


রক্ত দিয়েছি ভাষার জন্যে প্রয়োজনে দেব আরও
মৌলবাদের শেষ দেখবই, যতই আঘাত কর।