ব্যকরণ মানতে গেলেই হোচট
কবিতার চলনে আর ছন্দ ফোটে না
প্রাণের ঝর্ণাধারার পদে পদে যেন বাঁধ
নদী হয়ে যাচ্ছে স্রোতহারা শীর্ণা
সে জলে তৃষ্ণা কি মেটে?


এ-সব ভাবতে ভাবতে
খুচরোর সাকুল্যে দেখি
খরচা মেটে না
দীনতা লুকোই কোথায়?


তাঁর চেয়ে এই ভাল।
আমার দৌড় না হয় পারিয়ে যাক
দু-পাশের দাগ-কাটা ট্র্যাকের বাইরে
খোলা মাঠে
অবাধ স্বাধীনতায়…
ঝাঁপিয়ে নদীর বুকে সাঁতরে বেড়াই


বাঁধ আর ব্যকারণে নেই কাজ
কবিতা না হয় নাই পড়লো
সাত-পাকে বাঁধা।
আমৃত্যুর কুমারী হয়ে থেকে যাক
একান্ত আমার।