সুতোর রঙীন টানাপোড়েনে ছোট্ট চৌক এক রুমাল


রুমালে কি কেবলই চোখের জল থাকে?
দুখের অশ্রুকণার নির্ভরযোগ্য ঠিকানা? অথবা
ক্লান্ত চোখের মায়াঅঞ্জনের দাগ, যার
প্রতিটি কণায় থাকে প্রেমের স্বপ্নজাল –
এক একটি মহাকাব্যের পাণ্ডুলিপি?


না কি, রুমাল আসলে অডিকোলনের
অহংকারী বর্ণমালা, অলস পরশে
মূহুর্তে শীতল করে ঘর্মাক্ত কপোল!
না কি, কোনও সমুদ্রের ঢেউভাঙা নির্জনতায়
নির্মল সূর্যালোক বা এক টুকরো স্নিগ্ধ মেঘ!


হাত ফসকে কোলের উপর উল্কাপাত।
সেই রুমালটা সলাজে তুলে নিতে নিতে
কোমল বাঁশির স্বরে বলেছিলে ~ ‘সরি’।
সরি? কেন? এক লহমার সেই পতনেই
বেহালায় বাজে নি কি আনন্দভৈরবী!