এই তো শুরু বাজের কড়া ধমক
উদাস তুমি আঁচল উড়িয়ে যাও
বৃষ্টি নামল ভিজছে সারা দেহ
সাক্ষী থাকছে মনপাগলের নাও


ভিজছে স্বদেশ, ভিজছে পাগল মন
ঝড় টানছে শিকড়টাকে ধরে
উপড়ে আসছে মাটি, এবং নাড়ি
টান লেগেছে জন্মসন্ধি ঘরে

উড়েই গেল দেহের অবাক বসন
দিগম্বরীর ঝড়ের সঙ্গে খেলা
মেঘ-মেখলাই জড়িয়ে রইল শুধু
বজ্র জ্বালায় হাজার মনিমালা


বৃষ্টি-হাওয়ার উদাম প্রেমের খেলা
সাক্ষী এখন আকাশ ভরা তারা
থামল ঝড়। রমনক্লান্ত প্রিয়া
মনপাগলের নৌকা আত্মহারা


(লিখেছিলাম ২২ জুন, ২০০৮, এক ঝড়ের রাতে নৌকায় নদী পার হাওয়ার আবেশে)