আঁকা বাঁকা পথ
ঘুরে ঘুরে চলে গেছে অজানা দিশায়
আগে পিছে রেখে গেছে
অবিন্যস্ত পদচিহ্ন কিছু


পথ চলে গেছে  অনির্দিষ্ট পথে
কাঁটাতার বন্ধুর সর্পিল
কিছু বিশ্বাসের চিহ্ন কোথাও কোথাও
কাচের টুকরোর মত
ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে
ইতস্তত রক্তের শুকনো দাগ বলে দিচ্ছে ~
এই পথে একদিন মানুষ হেঁটেছিল


সেই পথ জটিল ও বিপদশঙ্কুল জেনেও
তুমি বেছে নিলে
ঠোঁটে ঝুলিয়ে নিলে এক চিলতে হাসি
অভ্যস্ত অবহেলায়
নিন্দা-গঞ্জণা-লাঞ্ছনার দিকে ছুঁড়ে দিলে
তীব্র বেদনার পান্না-হিরে-চূনি…


তুমি কি কোনওদিন সূর্য ছুয়েছিলে?


(বার্তালিপি, উৎসব সংখ্যা, ২০০৯)