তিমির ছেনে এনেছি খুঁজে সাতটি তারা
তোমার দেখা পেয়ে এবার আত্মহারা।
রোহিনী না কৃত্তিকা না মুগ্ধা অরুন্ধতী
স্বপ্ন-দেখা দিন বা রাতে, হে নাথবতী,
তোমার জন্যে লাগবে শুধু একটি, জানি।
তবুও খুঁজে এনেছি সাতটি, আঁধার ছানি।

উদ্বেল দিন উদাস দুপুর মোহন বিকেল
অলস সন্ধ্যা উদ্দাম রাতে জুঁই বা বেল…
যা ইচ্ছে নাও; রেখেছি তবু সাতটি তারা
আপনভোলা হৃদয় আমার পাগলপারা।
তিমির ছেনে এনেছি শুধুই সাতটি তারা
নীল আকাশে আগুনজ্বালা পলাশজোড়া।


---


(মতামতে কঠোর হতে কুণ্ঠিত হবেন না।)