গোটা দিন শুধু পুড়িয়ে দিয়েছে রোদ
এখন সেখানে স্নেহ দেয় বুড়ি চাঁদ
দোপাটি ঠোঁটের সবুজ আঙিনা জুড়ে
পেতেছে প্রেমের বিশ্বভোলানো ফাঁদ।


রাতের আকাশে তাঁরা জ্বলে মিটিমিটি
পলাশ-অশোক পুড়ে যায় খানে খানে
স্নেহচুম্বনে সেখানেই প্রজাপতি
শুনিয়ে গিয়েছে বেঁচে থাকবার মানে।


এত প্রেম! তবে গোপনে কাঁদায় কেন?
কেন তবে তাকে মনভোলানিয়া বলি?
ওগো বসন্ত, জাগ্রত এসো দ্বারে
আকাশে উড়ুক ফাগুনের রাঙা চেলি।