দিনের আলো নিভু নিভু
   সূয্যি গেল পাটে
পাট কোথা ভাই, থলেই
   ভরা তিরপুন্যির ঘাটে
ঘাটের মাঝি শুনছে, ঝিঁ-ঝিঁ
   ডাকছে উদাস সুরে
সুরকানারা বাদ্যি বাজায়
   গড় হেত্থমপুরে
হেতামপুরের রাজার ছেলে
   আনবে রাঙা বৌ
বৌ কোথা রে? এ যে দেখি
   ডালিম গাছের মৌ!
মৌটুসিদের মৌচাকেতে
   কেউ মেরেছে ঢিল
ঢিলেমি নেই, আকাশ জুড়ে
   সোনালি গাঙচিল
চিল বসেছে রাজার ছাতে
   বরকন্দাজ ছোটে
ছুটতে ছুটতে হাজির আবার
   ভুবনডাঙ্গার মাঠে
ভুবনডাঙ্গার রবি ঠাকুর
   গান-কবিতায় খাসা
খাসমহলে বানিয়ে ফেলেন
  বিশ্ববিদ্যার বাসা
বাসায় থাকেন রাজকন্যা
   কোথায় রাজা, রানি?
রাজা-রানি সব মিলালো
   আমি কি গল্প জানি?