অনেক গিয়েছে বয়ে রক্ত ও সময়
অনেক পেরিয়ে নদী, পাহাড় ও পথ
    মুখোমুখি সবাই আজ বোশেখির দিনে


এখন উদ্দাম ঝড়    দোলে ডালপালা
পাতায় পাতায় ওড়ে রঙিন নিশান
    ঘুন ধরা জীর্ণ ডাল এখনই তো ভাঙ্গে


যেখানে তুষার গলে পথে পথে স্রোত
রঙিন নিশান ওড়ে দামামার তালে
   সুপ্ত আগ্নেয়গিরিও বুঝি জেগে ওঠে


এ-বড় কঠিন আর  জটিল সময়
মুখোমুখি পরস্পর বীজ ও উদ্ভিদে
    চিনে নেওয়া নিজেদের রক্তে ও ঘামে


পথ কেটে পথ বেছে পথ চলা আজ
সময়ের বাধনকে কেটে কেটে চলা
কান্না নয়, আর্তি নয়, জ্বলজ্বল জ্বলা
পথের পাথেয় কালবোশেখির দিন


(১৯৯১-এ রবীন্দ্রসদন-এ রবীন্দ্রজয়ন্তীতে পঠিত)