কিছুই ধরে রাখতে পারে না বালুকণা
জল যত জলসই হোক না কেন, পারে না
সাগর তাই বার বার এসেও ফিরে যায়


বেলাভূমে সাগর ফেলে রেখে যায়
ঢেউয়ের নূপুর-পরা পায়ের ছাপ
এ-মাথা ও-মাথা… বার বার বদলে বদলে


প্রতি তরঙ্গের সঙ্গে সঙ্গে
গড়ে ওঠে ভেঙে যায় ইতিহাসের মত
নব নব রূপে… নিত্য নতুনতায়