ক্ষ্যাপা সময়ে বড্ড তিক্ততায় যায়রে কাটে,
কাজের নিমিত্তে শুধু পেটের ক্ষুধার, বলিহারি বস্ত্র,বাসস্থান
নিষ্পন্ন মৌলিক অধিকার, সে তলায় দেখবার কে আছে বল?
স্বপ্নের মোরা গঙ্গা পায় না শুধু উবে যায়।


উড়ে উড়ে ফতুর হয় ফুটপাতের যৌবন
চাল সিদ্ধ তিন ইটের উনুনে, রাত দিনের সম্ভ্রম ঢেকে থাকে
পলিথিনের স্বচ্ছ আঁচলে, রাতের কৌমার্য শীৎকার ভেসে বেড়ায়
ঝাউ বনের স্যাঁতসেঁতে আঁধারে।


স্বপ্ন উম পায় না শরীরে,
তাই তো চিতার ধোঁয়ার মত, উড়ে উড়ে নিস্তব্ধতায় ঢাকে
বুনো কৈশর হিংস্রতায় যৌবন জাগে, বেঁচে থাকার জন্য তৃঞ্চা দান
শরীর যৌবন মননের যুদ্ধ এই ক্ষ্যাপা সময়।


১৪২০@০৯ কার্তিক, হেমন্তকাল।