শুভ্র নীলে হেমন্ত যেন দাগ টেনেছে,
বেলা শেষে শিশির ঝরার মাদকতায়, আবছা আঁধার করে নিমন্ত্রণ
ছুয়ে যেতে চায় সাঁঝ লালিমায়, উত্তরের হালকা হিমেল বায়
সজনে পাতায় হাওয়ার কাঁপন ফড়িং ডানা গায়।


ঝাঁক বাঁধা শালিক দলে,
কিচির মিচির গানে, উনুন চালে উঠছে ধুঁয়া সাঁঝ ঘনালে পরে
চাল কুমড়া চুন মেখেছে সবুজ গা জুড়ে, বাঁশঝাড়ে ডাকছে ঘুঘু
জোনাক আলো জ্বালে।


জোনাক আলোয় হেমন্ত রাত,
ফুড়িয়ে যাওয়া চাঁদের আলো মাগে, অমাবশ্যার আঁধার কালোয়
জোনাক মুচকি হাসে, রাতচরা সব শিকারিরা আঁধার ঘন জালে
ছড়িয়ে দেয় মৃত্যু উল্লাস বিভ্রম স্বপ্ন বুনে।


১৪২০@ ১৬ কার্তিক, হেমন্তকাল।