মাঘের শেষ রাত,
হাজার বছরের ওম যেন উবে যায়; আলো আঁধারি আকাশ জুড়ে
জারুল তলে শুধু পরে রয়; মর্মর আওয়াজ ঝরা পাতার
গভীর রাত! জোছনার শুভ্র স্নানে সিক্ত।

দুদণ্ড ভাবনার কোলাহলে,
ঘুমের তন্দ্রায় না বলা কতই না কথা? ফিকে জোছনা হয়ে
জানলার ফাঁক দিয়ে ঢুকে পরে; বাঁধন হারা অদম্য চাওয়ার মত
শুধু না বলা কথায় জোছনার ছায়া প্রলেপ যেন।

ডাক দিয়ে যায় জ্যোছনা মিছিল,
দূর্বা ডগায় নগ্ন পা তোমার; ছুঁয়ে যায় না কত কাল?
কত কাল দেখি না? একুশের অম্লান ভাসানে সেই মুখ
এখনও খুঁজে ফেরি তোমায় নতুন বইয়ে কস্তুরী সুবাসে।

১৪২০@ ২৯ মাঘ শীতকাল।