ঘোর কাটেনা না স্বপ্ন বিবর

কতদিন দেখা হয় না বসন্ত ঘন চাঁদের সাথে?
ক্ষয়ে যাওয়া চাঁদের আলো আঁধারিতে; মিথের বীজ বনেছিল সেই কবে?
অথচ দেখো নাঙা কাঠবাদাবির গাছটায়; কেমন সবুজ পাতায় ছেয়ে গেছে!
যেন অন্তরীক্ষের বাসনা পরছে চুয়ে চুয়ে।

এমন সুবোধ রাতের কোলে ঘুমানো হয় না কত কাল?
রাতে পোড়া অভিমান জুড়ে; বেনামি স্বপ্নের জাল বুনে নৈতিকতা বিভ্রমে
তেপান্তরের মাঠজুড়ে ছুটাছুটি; ম্রিয়মাণ জোনাক আলোয় কিসের নেশা যেন?
তন্দ্রা ডুবে যানান দেয় মিছে ভ্রম।

আঁধার রাতের মিনতি ঝুলে শেষ রাতের জ্যোত্স্না,
পোড়া আগুনে শিশির ঝরেছে; ক্লান্ত বাতাস শরীর ধুয়েছে
এমন কালের পথে পথে হাঁটছি নিরন্তর; যায়রে ফুড়িয়ে দেখার প্রত্যয়
ঘোর কাটেনা না স্বপ্ন বিবর।

১৪২০@১৯ ফাল্গুন, বসন্তকাল।