-----পথের বাঁকে বাঁকে খসে পড়ে ঐ তোমার কবিতারা


এক সময় তোমার কবিতা প্রীতি, মুগ্ধ প্রকৃতি
স্বপ্ন কলার আবর্তে হারিয়ে যেতে মেঘ মল্লার
বিচিত্র প্রকৃতি সমাহারে; প্রেম বিথিকায় ফুটতো কত?
নির্মল ভাবনা; যেন শব্দের গহন লাগা কাব্য কথা।


হেমন্তের বিভ্রম আঁচড় টেনে টেনে লাল, হলুদ,
কোমলা বর্ণে প্রকৃতি আজ মাখো মাখো সাঁঝে
তোমার অভিমানের মতো চুপটি করে বসে থাকে।
উঠানে সজনে পাতায় কুয়াশার মৃদু চুম্বন যেন
হেমন্তের সাঁঝে উনুন চালে; ধুঁয়া উড়ে কুণ্ডলী পাকিয়ে
যেন তোমার কবিতা যৌবনের প্রচ্ছদ আঁকে! মৃদু লয়ে।


অথচ সেই তুমি মিইয়ে আছো নিরবে নিভৃতে
কবিতা আর টানে না; টানে না আর চেনা পথ
পথের বাঁকে পথ এখন আর মিলে না;
হোঁচট-এ এখন গা'সহা বিরক্ত আসে না মোটেই
জীবন তো! ধুলায় বিস্মৃতি আঁকে ঝরা পালক ছুঁয়ে
পথের বাঁকে বাঁকে খসে পড়ে ঐ তোমার কবিতারা।


১৪২৬/কার্তিক/ হেমন্তকাল।