অভিধানে অনেক খুঁজেছি ভালবাসার সংজ্ঞা
যুতসই উত্তর পাইনি একটিও,
আমার ভাবনার প্রতিটি স্নায়ু বিকল হয়েছে
মিলেনি সমীকরণ কোন।
রাস্তায় হাত ধরে ঘুরতে দেখি
উষ্ণ আলিঙ্গনে চুমু খেতে দেখি
তোমরা যাদের প্রেমিক- প্রেমিকা বল।
আবার ঘৃণাভরা চোখে থুতু ফেলতে দেখি
হাবিয়ায় জ্বলে অভিশাপ দিতে দেখি।
তোমরা যাকে ব্রেক আপ বলে মেনে নাও।
হৃদয়ে পাথর চেপে নির্বিঘ্নে
পার হতে দেখি একটি জীবন একটি বন্ধনে।
সামাজিকতার দায়ভারে আবদ্ধ কারাবন্দী
কখনও তো টু শব্দটিও করতে শুনিনি।