অতঃপর তোমার চলে যাওয়া।


দুঃখতলে বোধহীন এ শ্বাপদ আশ্রমে
একাকী নিদারুন কষ্টেল বেঁচে থাকা;
এ পরাজয় নয়,অতিক্রম শুধু।


দীর্ঘশ্বাসের রজনীতে জাগরুক বোবা তন্দ্রা,
সাথে মরা জোছনার উদোম গতর।


দীর্ঘশ্বাস জুড়ে ভাবলেশহীন তুমি,
তুমি জুড়ে ভীষণ অপ্রাপ্তি প্রবাহ;
ও রাত জাগানিয়া আমার।