কবিতার মেলা ১৪২২

কবিতার মেলা ১৪২২
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী দুর্বাসা প্রকাশনী
সম্পাদক কবিতার মেলা
প্রচ্ছদ শিল্পী শান্তনু ব্যানার্জী
স্বত্ব কবিতার মেলা
প্রথম প্রকাশ জানুয়ারী ২০১৬
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১২৫

সংক্ষিপ্ত বর্ণনা

বাইশ জন কবির কবিতার সংকলন

ভূমিকা

কেন আমরা

একটা মহতী সৃষ্টির সূচনায় থাকে সব সময়েই একটা মহতী উদ্যোগের প্রচেষ্টা। আসলে এক বাড়িতে বসবাস করেও আমরা হাতের কড়ে গোনা দুএকটি মানুষের বেঁধে দেওয়া সীমানায় চলাফেরা করি, ঘোরাফেরা সেই লক্ষনরেখার ভিতরেই। কিন্তু কেন এমন! কেন আমরা নিজেরাই ডানা মেলতে পারি না উদ্দাম নীল আকাশে? মুলত এই ভাবনাটাই উস্কে দিলো ‘কবিতার মেলা’ নামে আদতে একটি গোষ্ঠীর ভাবনাকে, যে বাড়ির সদস্যরা হবেন আসলে সবাই রাজা, এই কবিতার রাজার রাজত্বে। যেখানে গুরুজন, লঘুজন বলে কিছুই থাকবে না। বাইরে ঝরে যাবে বৃষ্টি রিমঝিম আর ঘরে কেউ চৌকিতে, কেউ মেঝেয়, কেউ জানালার বেদীতে আবার কেউ আরাম কেদারায় আসীন। যেখানে শারীরিক নয়, মানসিক আরামটাই শ্রেয়ঃ। এখানে কবিতাই রাজা, আমরা কেউ নই। ব্যস, যেমন ভাবা তেমনি পথে নামা, হাতিয়ার হল আধুনিক প্রযুক্তির হোয়াটস অ্যাপস-এর একটা গ্রুপ। তারপরে ইতিহাস। কলকাতাসহ পশ্চিমবঙ্গের নানা প্রান্তের কবিরাই শুধু নয়, গ্রামগ্রামান্তরের মেঠো পথ থেকে শুরু করে হাওড়া, দিল্লী, বাংলাদেশ, চিন, আরব আমীরশাহীর রাজপথ ধরে কবিরা হইহই করে এসে পড়লেন, বসেও পড়লেন পাত পেড়ে। চাক্ষুস হল বেকার, সকার, সুআকার থেকে কুটনো কোটা গৃহবধূ অবধি একাধারে হাজির। সব প্রবীন, নবীন অভিজ্ঞতা আজ এক দেহে হল লীন।

এই সংকলন শুধু একটা ছাপার অক্ষরে একটা কবিতার বই নয়, নয় বইমেলার ভিড়ে মাথা ঠাসাঠাসি করে একটা জায়গা দখলের চেষ্টামাত্র। সংখ্যার বিচারে নয়, এই সংকলনে প্রোথিত হল ২২টি সহজিয়া হৃদয়ের অবস্থান। মানের বিচারে হয়ত ‘অসাধারন’ নাই বলতে পারেন, তবে সাধারনের পাশে জায়গা দেবেনই, এটুকু আমরা বলতে পারি। মহৎ প্রেম থেকে শুরু করে কল্পনার কলম নেমে এসেছে কঠোর বাস্তবের জমিনে আর হয়ত মাঝে মাঝে উড়াল দিয়েছে কংক্রিট ছুঁয়ে নীরব পরাঅস্তিত্বের অন্তরে।

তা সে যাই হোক, একই বাড়ীর ২২ জন সদস্যের আপ্রান প্রচেষ্টার রং রঙিন করেছে প্রত্যেকটি কবিতাকে। ভিন্ন ভিন্ন স্বাদের, অরুচি ধরবে না লিখে দিলাম। এই সংকলনটি, ২২জন কবি এবং অগণিত কাব্যমনস্ক পাঠকের মাঝে একটা সেতু মাত্র, যা আগামীদিনে দৃঢ় থেকে দৃঢ়তর হবার আকাংখায় দৃঢ়প্রতিজ্ঞ।

ইতঃস্তত না করে মতামত জানাবেন, খারাপ লাগলে তাও, এমন কি কোন কবিকে আদরে জড়িয়ে ধরতে, আশীবা©দ দিতে বা বেদম পেটাতে ইচ্ছে হলেও.... ঠিকানা একটাই – kobitar_mela@yahoo.com

আর হ্যাঁ, একজনের কথা না লিখলে ভারি অকৃতজ্ঞতার পরিচায়ক হব। তিনি শ্রদ্ধেয় কবি শঙ্খ ঘোষ। কবি নিজে আমাদের হাতে তুলে দিয়েছেন এগিয়ে চলার বিজয়কেতন। আর আমাদের আটকায় কে?

চরৈবতি চ!

কবিতা

এখানে কবিতার মেলা ১৪২২ বইয়ের ৬টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
৪০
২৯
১৪
৪৬
১১